বিমানের ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

0

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন হওয়ার মাত্র ১৯ দিনের মধ্যে ৪ জানুয়ারি যাত্রা শুরু করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। তখন প্রতিষ্ঠানটির নাম ছিল অ্যারো বাংলা ইন্টারন্যাশনাল। পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নাম দেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বঙ্গবন্ধুর নির্দেশেই প্রখ্যাত শিল্পী কামরুল হাসান বিমানের লোগো বলাকার নকশা করেন।

বিমানের বহরে বর্তমানে উড়োজাহাজ রয়েছে ১৮টি। এর মধ্যে নিজস্ব উড়োজাহাজের সংখ্যা ১২। বাকি ৬টি লিজে আনা। বহরে যুক্ত হয়েছে ড্রিমলাইনার ৭৮৭-৯ সিরিজের ৬টি বিমান। এর মধ্যে গত বছর যুক্ত হয় ড্রিমলাইনার আকাশবীণা ও হংসবলাকা। চলতি বছর যুক্ত হয়েছে গাঙচিল, রাজহংস, সোনার তরী ও অচিন পাখি। গত ৪৮ বছরে বিমান প্রায় ২৬ কোটি যাত্রী পরিবহন করেছে।

বর্তমানে বিমান বাংলাদেশের ফ্লাইট কুয়ালালামপুর, ব্যাংকক, কলকাতা, দিল্লি, কাঠমান্ডু, সিঙ্গাপুর, দোহা, দুবাই, কুয়েত, দাম্মাম, জেদ্দা, রিয়াদ, মদিনা, লন্ডন ও ম্যানচেস্টারে যাতায়াত করে।

বিমান বাংলাদেশ ২০১৮-১৯ অর্থবছরে ২১৮ কোটি টাকা লাভ করেছে। বিমানের তথ্য অনুযায়ী, ১৯৯১-৯২ থেকে ২০০৩-০৪ অর্থবছর পর্যন্ত লাভজনক ছিল প্রতিষ্ঠানটি। এরপর থেকে টানা লোকসান গোনে।

বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. মোকাব্বির হোসেন জানিয়েছেন, বর্তমানে তাদের কাছে সর্বাধুনিক প্রযুক্তির ১৮টি উড়োজাহাজ রয়েছে। নিউইয়র্কসহ বিভিন্ন নতুন রুটে তাদের ফ্লাইট যাওয়ার বিষয়ে কাজ চলছে। মধ্যপ্রাচ্যে ফ্লাইটের সংখ্যা বৃদ্ধির উদ্যোগ নেওয়া হয়েছে। ফ্লাইট বাড়লে ব্যবসা বাড়বে বলে আশা প্রকাশ করেন এমডি।

Follow and like:

Leave A Reply